Skip to main content

Setara bibi under the lamp post - Literature - observerbd.com

Setara bibi under the lamp post - Literature - observerbd.com : The glittering city aroundLife is rich with red, blue light of neonWide sky over the headPieces of moonlight, scatteredAnd in that splashed pieces of meteorThose are taken by the scientists of NASASo height the civilization reachesThis city is the flow of happiness nowSome men like us pass the wayWith frustration

অতিমানবী





wmRvi KL‡bvB Avgvi eÜz wQ‡jvbv| wKš‘ Zv m‡Ë¡I †Kb Rvwb Avwg wmRvi‡K me mgq GKUv A™fzZ MfxiZvq j¶¨ KiZvg| Gi †cQ‡bi KviY g~jZt `y‡Uv| GKUv wmRv‡ii A™fzZ Rxeb| wØZxqUv Avgvi wew¶ß †KŠZznj| Avgvi Avevi GB GKUv †`vl| ïay ïay gvby‡li e¨vcv‡i †KŠZznjx n‡q cwo| Zv †m †jvKUv †h me mgq †Kvb we‡kl ¸i“Z¡c~Y© †KD n‡e Ggb †Kvb K_vI †bB| 

wmRvi Avgv‡K †P‡b| †Pbvi Kvib A‡bK| Avgiv cvkvcvk _vwK| gyL †Pbv hv‡K e‡j| gv‡S gv‡S UzKUvK K_vI nq| nIqvUvB ¯^vfvweK| f`ªZv e‡j GKUv K_v Av‡Q bv| Z‡e †m me K_vevZ©vi g‡a¨ †Zgb wKQz _v‡K bv| †Kgb Av‡Qv? †Kv_vq hv‡”Qv? GB ai‡bi cÖkœvejx Avi wK! †KŠkjMZ f`ªZv i¶v Kiv Avi wK| Avm‡j GK ai‡bi wn‡cv‡µmx Avi wK! Avcwb g` Lvb bv| A_P eÜz‡`i cvj­vq c‡o †L‡q‡Qb| B‡PQi wei“‡×| wekªx e¨vcvi| ZeyI P‡j hv‡”Q|

wKš‘ Ae¯’v e`jv‡jv| m¤úK© fv‡jv n‡jv| Mfxi †_‡K MfxiZi| bv n‡q Dcvq †bB| wmRv‡ii mvdj¨ Avgv‡K Zvi w`‡K G‡Mv‡Z Zivwš^Z K‡i| Avcwb wbðqB fve‡Qb Avwg †jvKUv Lye GKUv myweavi bB| KviY G ai‡bi myweavev`x †jv‡Ki Lye GKUv myweavi nIqvi K_vI bq| e¨vcviUv Avm‡j cy‡ivcywi ZvI bv| GB AvMv‡bv‡Z jv‡fi †P‡q †jvKmvb †ekx| Avwg Zey †m SuzwK wbjvg| eÜz e‡j K_v|

wmRv‡ii ‡cÖg n‡q‡Q| Avjwd bv‡gi GK †Mvjvcx my›`ixi mv‡_| Avwg wmRvi‡K GB bv‡gi A_© wR‡Ám Kijvg| †m cwi¯‹vi fvlvq Rvwb‡q w`‡jv, Rvwb bv| †cÖg Ki‡Z †g‡q gvby‡li bv‡gi A_© Rvb‡Z nq bv| `iKvi GKUv gb| Avgvi Zv Av‡Q| AZGe mgm¨v †bB|

GB wmRviB c‡ii w`b G‡m Avgv‡K mivmwi wR‡Ám Ki‡jv, Av”Qv e‡jv‡Zv, `yB †gi“‡Z R‡g _vKv †gvU ei‡di cwigvb KZ? Avwg ejjvg, nVvr GB cÖkœ †Kb? †K Rvb‡Z †P‡q‡Q? †m ej‡jvÑAvjwd| Avwg ejjvg-gv‡b? †cÖ‡gi ïi“‡ZB G †Kvb ai‡bi †nqvwj| Gm‡ei gv‡b wK? †m ejj-gv‡b Uv‡b eywS bv| I Rvb‡Z PvB‡jv| Avwg mivmwi  e‡j w`jvg - †R‡b eje| ZzB Rvb‡j ej| bB‡j Avwg nvmvb‡K †dvb Ki‡ev| Ii †Rbv‡ij b‡jR fv‡jv| I A‡bKevi KzBR wR‡Z cyi¯‹vi †c‡q‡Q| †Q‡jUv Zz‡Lvo|

Av”Qv wVK Av‡Q| nvmvb‡KB †dvb Ki| I nvmvb‡K †dvb Kij| nvmvb ej‡jv, †Kvb gvZv‡ji cÖ‡kœi DËi †`‡ev bv| wmRvi gvBÛ Ki‡jv| Rxe‡b †Kvb w`b g` ¯úk© K‡iwb| A_P nvmvb Zv‡K gvZvj ejj| Avwg ejjvg, nvZvkvi wKQz †bB| g‡`i gvZvj bq| †cÖ‡gi gvZvj| fv‡jv wRwbm|

wmRvi wKQzUv mvš—bv †cj| Avgv‡K ejj, †Zvi Kv‡Q UvKv Av‡Q| Avwg ejjvg - †Kb? UvKvi wK `iKvi? †m ejj, Pj, `yB †gi“‡Z  wM‡q †`‡L Avwm wK cwigvb eid Av‡Q| Avwg ejjvg, AvBwWqvUv g›` bv| Pj| GKw`b †ewi‡q cwo| wmRvi Lykx n‡jv| Avwg my‡hvM wbjvg| ejjvg, Pj, iIqvbv nIqvi Av‡M Avjwdi mv‡_ †`Lv K‡i †R‡b †bB Avi wKQz Rvbevi Av‡Q wK bv| 

Avwg hvw”Q Avjwdi mv‡_ ‡`Lv Ki‡Z| wmRviI hv‡”Q| Avgiv PzcPvc c_ PjwQ| wmRvi nVvr bxieZv fvO‡jv| ejj, Avjwd fxlb eyw×gZx †g‡q| nVvr nVvr RwUj me cÖkœ K‡i e‡m| mveav‡b DËi w`m| bB‡j †du‡m †h‡Z cvwim| Avwg ejjvg, Avgvi duvmevi wK Av‡Q| Avwg Avjwdi †cÖ‡g c‡owQ bvwK| ZzB mveavb _vwKm|

Avwg Avi Avjwd gy‡LvgywL e‡m AvwQ| wmRvi GKcv‡k| nVvr Avjwd cÖkœ K‡i em‡jv, Av”Pv fvB e‡jb †Zv, cªkvš— gnvmvM‡i cvwbi cwigvb KZ? Avwg ejjvg - ûU K‡i ejv hv‡e bv| †R‡b ï‡b ej‡Z n‡e| Ab¨ GKw`b G‡m e‡j hv‡ev| †m ejj, Pj‡e| GZ Zvovû‡ovi wKQz †bB| Avcwb mgq wb‡Z cv‡ib|

Avwg Avi wmRvi| `yÕR‡b nuvUwQ| wmRv‡ii gv_vq eid| Avgvi gv_vq cvwb| Avwg cÖ‡kœi DËi †c‡q †Mjvg| nVvr K‡i BD‡iKv ej‡Z wM‡q †_‡g †Mjvg | wmRvi †K wKQzB eyS‡Z †`Iqv hv‡e bv| g~jZ: eid M‡j cvwb nq| Avjwd GLb Avgvi mv‡_ mvg‡b G‡Mv‡Z Pv‡”Q|

Comments

Popular posts from this blog

মিথ-পুরাণ ও বিষ্ণু দে-র কবিতা / সৈয়দ কওসর জামাল

মিথ কী ও কেন মিথ বিষয়টিকে জানা ও বোঝার জন্য বিগত শতকের মধ্যবর্তী সময় থেকে নৃতত্ত্ববিদ, সমাজবিদ, এমনকি সাহিত্য সাহিত্য সমালোচকের মধ্যে উৎসাহের অন্ত নেই। অজ¯্র গ্রন্ত এ বিষয়ে রচিত হয়েছে। বিচিত্র এসবের বিষয়, বিচিত্র এইসব গবেষকদের দৃষ্টিভঙ্গি। এই প্রেক্ষিতে মিথের কোনো  সৃনির্দিষ্ট সংজ্ঞা নির্ধারণ করা বেশ দুরুহ। কোনো পক্ষ থেকে নৃতত্বের পাঠকদের জানানো হয়েছে যে প্রাচীন ও আধুনিক সাহিত্যে তারা যে মিথের ব্যবহার দেখে থাকেন, তা আসলে মিথ-ই নয়। কেননা তাদের কোনো ধর্মীয় ও আনুষ্ঠানিক সংযোগ নেই। কেউ আবার আধুনিক লেখদের ‘মিথোম্যানিয়া’ সম্পর্কেও পাঠকদের সতর্ক করেছেন, কারণ এ হল ইতিহাস থেকে প্রতিক্রিয়াশীল পশ্চাদপসারণ। এ সব সত্ত্বেও সাহিত্য মিথের ব্যবহার সক্রিয় আর বুদ্ধিবৃত্তি বা নন্দনতত্ত্বের সঙ্গে মানিয়ে চলার ক্ষমতা মিথের আছে। বরং নৃতত্ত্ব ও মনোবিজ্ঞান মিথ সম্পর্কে আমাদের আগ্রহ আরো বাড়িয়ে দিয়েছে। মিথ সম্পর্কে ব্যাখ্যাও জটিল হয়েছে। প্রত্যেকটি শাখার গবেষকরাই তাদের নিজস্ব তত্ত্বের আলোকে মিথকে সংজ্ঞায়িত করার চেষ্টা করেছেন। এখানে আমাদের বলার কথা এই যে মানবসমাজের গোড়ায় আদিম ধর্মীয় স্তর থেকে অবচেতন  মনের আধুনিক অ

UCPDC - 600 Bangla

ইউসিপিডিসি-৬০০ ধারা-১ঃ ইউসিপিডিসি-এর প্রয়োগঃ ইউসিপিডিসি এর ২০০৭ সালের সংশোধনী আইসিসি পাবলিকেশন ৬০০ এর বিধি বা ধারাসমূহ (স্ট্যাণ্ড বাই লেটার অব ক্রেডিট সহ) সকল এলসিতে প্রয়োগ হবে। এলসিতে নির্দিষ্ট কোন স্থানে উল্লেখ না করলে তা সকল পক্ষের উপরই কার্যকর হবে। ধারা-২ঃ সংজ্ঞা ঃ অন্য কোন অর্থে ব্যবহার না করলে এই বিধিতে এ্যাডাভাইজিং ব্যাংক বলতে সেই ব্যাংককে বোঝাবে যে ইস্যুইং ব্যাংক এর অনুরোধে ঋণপত্র সুবিধা প্রদান করে। গ্রাহক বলতে সেই পক্ষকে বোঝাবে যার অনুরোধে ঋণ সুবিধা প্রদান করা হয়। ব্যাংকিং কর্ম দিবস বলতে সেই দিনকেই বুঝাবে যেদিন ব্যাংক একটি নির্দিষ্ট স্থানে উক্ত বিধি অনুযায়ী নিয়মিতভাবে তার প্রত্যাহিক কর্মকাণ্ড পরিচালনা করে। বেনিফিসিয়ারী বলতে সেই পক্ষকে বুঝাবে যার পক্ষে ঋণ সুবিধা প্রদান করা হয়েছে। কমপ্লাইং প্রেজেণ্টেশন বলতে সেই প্রেজেণ্টেশনকে বুঝাবে যা ঋণের সকল শর্তানুযায়ী করা হয়েছে এবং আন্তর্জাতিক আদর্শ ব্যাংকিং চর্চার আওতাধীন। কনফার্মেশন বলতে কনফার্মিং ব্যাংক এর পাশাপাশি ইস্যুইং ব্যাংক কর্তৃক সুনির্দিষ্টভাবে একটি কমপ্লাইং প্রেজেণ্টেশনকে অনুমোদন ঝুঝায়। কনফার্মিং ব্যাংক বলতে সেই ব্যাংককে ঝুঝা

ইতিহাসের কবি, কবির ইতিহাস : জীবনানন্দ দাশ / সৈয়দ কওসর জামাল

What thou lov`st is thy true heritage! উত্তরাধিকার হিসেবে আমরা যা কিছু পাই, তার মধ্যেকার ভালোটুকু এবং ইতিহাসের প্রতি যথাযথ দৃষ্টিভঙ্গি প্রকাশের ক্ষেত্রে এজরা পাউন্ডের এই পংক্তিটি প্রবাদ হয়ে আছে। এই হেরিটেজ-এর প্রতি মমত্ব যেমন সমাজবদ্ধ মানুষের সহজাত, কবিও তেমনি এখানে খুঁজে পান তাঁর ইতিহাসচেতনার আধারটিকে। হেরিটেজ যেমন ইতিহাস হয়ে ওঠে, এই ইতিহাসও তেমনি কবিতার হেরিটেজ হয়ে যায়। ইতিহাস বিচ্ছুরিত আলো কবির মুখে পড়ে, আর কবিতাও সেই আলোর স্পর্শ পায়।     ইতিহাসে আছে আমাদের রাষ্ট্রীয় ও সমাজজীবনের এক ব্যাপক বিস্তার। এই বিস্তারের দিকে কবিকেও চোখ রাখতে হয়। তবে তা পুঙ্খানুপুঙ্খ তথ্যের জন্য নয়, ইতিহাসের ভিতরের সারসত্যটুকু ও ইতিহাসের মর্মকথাটিকে নিজস্ব দৃষ্টিভঙ্গির অলোকে খুঁজে নেওয়ার জন্য। কবির চেতনার আলোকে ইতিহাসের দুএকটি মর্মকথা বা সত্যসূত্র শুধু উদ্ভাসিত হয়ে ওঠে। একেই আমরা কবির ইতিহাসচেতনার বলি, যা বহুস্তরীয়, আর তাকে প্রকাশিত হতে দেখি কবিতায় কতো বিচিত্র ভঙ্গিতে। কাব্যপ্রক্রিয়ার এই চেতনা অতি সূক্ষ্মভাবে এক বিশেষ মাত্রা যোগ করে দেয়। অন্য সে কবিতা ইতিহাস নয় ইতিহাসের সারমর্মটুকু বুকে ধরে রাখে। ইতিহাসপাঠে