Skip to main content

Fabricare receipt 01 08 2024

প্রভার জন্য লাল গোলাপ




mvw`qv Rvnvb cÖfv| GKRb e¨wZµgag©x g‡Wj, GKRb my-Awf‡bÎx| weMZ K‡qK eQi a‡i wZwb Zvi gvwR©Z I my›`i Dcw¯’wZ Ges mvejxj Awfbq w`‡q `k©K‡`i `vi“Yfv‡e gy» K‡i †i‡LwQ‡jb| nVvrB Zv‡Z †Q` coj| NUbvi †bc‡_¨ wKQz wfwWI dz‡UR| Avm‡j Avgiv cÖvqktB fy‡j hvB †h, Avgiv mevB gvbyl| Avi fv‡jvevmv Avgv‡`i GKUv mnRvZ cªeYZv| fv‡jvevmvi cy‡ivUv Ry‡ov _v‡K Av‡eM| hv g~jZ  AÜ| †cÖ‡gi GB AÜ Av‡eM Avgv‡`i KLb †h g~j moK †_‡K Kvbv Mwj‡Z †U‡b wb‡q hvq Zv A‡bK mgq ey‡S IVv hvq bv| Avgiv †KDB Gi evB‡i bB| Avgv‡`i A‡b‡Ki Rxe‡bB nVvr K‡i †cÖg Av‡m| †mB †cÖg fvwm‡q wb‡q hvq mewKQz| mg¯— †jvK-j¾v, jvR-kig, fq-fxwZ| gyn~‡Z©i Rb¨ n‡jI gb †_‡K gy‡Q hvq Ae¯’vb Avi gh©v`v‡eva| Avi ZLbB  N‡U †h‡Z cv‡i †h †Kvb ai‡bi NUbv| ZvQvov g‡bi gvbyl‡K wb‡qI _v‡K ARmª ¯§„wZ| †mB ¯§„wZ‡K fxlY B‡”Q K‡i a‡i ivL‡Z, hv‡Z Zv cieZ©x mg‡q †ivgš’b Kiv hvq| Zv‡K a‡i ivL‡Z Avgiv A‡b‡KB A‡bK cš’vi Aej¤^b Kwi| G‡Z †`v‡li wKQz †bB| GgbUv n‡ZB cv‡i| wKš‘ mgm¨v nq ZLbB hLb GB me `ye©jZvi my‡hvM wb‡q Ab¨ †KD Zv‡K evRv‡ii cY¨ evwb‡q †d‡j| ZLb Av‡e‡Mi Kv‡Q AvZ¥mgc©b Kiv †mB gvbylwU‡K gvby‡li Kv‡Q n‡Z nq we‡bv`‡bi †LvivK| wKš‘ GUv †Kvb fv‡jv j¶Y n‡Z cv‡i bv| †f‡e wb‡Z n‡e hw` Avwg †mB ¶wZMÖ¯’ gvbylwU nZvg, Zvn‡j Avgvi gvbwmK Ae¯’v †Kgb n‡Zv?

cÖfv‡K Avwg e¨w³MZfv‡e wPwb bv| †Pbvi †mB my‡hvMI KL‡bv Av‡mwb| ZvQvov Avwg we‡bv`b RM‡Zi †jvKI bB| wKš‘ GKRb ¯^”Q›` g‡Wj I my-Awf‡bÎx wn‡m‡e Zv‡K Avgvi fv‡jv jv‡M| jvM‡ZB cv‡i| mwZ¨ ej‡Z wK, AvwgI Avi `kR‡bi gZ GKRb i³-gvs‡mi gvbyl| Zvi wfwWI dz‡UR †`‡L Ab¨ gvby‡li  g‡Zv AvwgI †ek LvwbKUv weK…Z Avb›` jvf K‡iwQjvg| wKš‘ ax‡i ax‡i e¨vcviwUi gvbweK w`K¸‡jv Avgv‡K ¯úk© Ki‡Z _v‡K| Avwg g‡b g‡b fve‡Z ïi“ Kwi| cÖfv hw` Avgvi †evb n‡Zv Zvn‡j e¨vcviUv Avgvi Kv‡Q †Kgb jvM‡Zv|

mwZ¨ K_v ej‡Z wK fyj ï× wgwj‡qB gvbyl| Avwg GK_v ejwQ bv †h, cÖfvi †Kvb fyj †bB| †m G‡Kev‡i †avqv Zzjmx cvZv| wKš‘ GKUv K_v g‡b ivL‡Z n‡e, †mI GKUv i³-gvs‡mi gvbyl| ZviKv B‡g‡Ri evB‡iI Zvi GKUv e¨w³MZ Rxeb Av‡Q| †mLv‡b †cÖg Av‡Q, fv‡jvevmv Av‡Q| wbR¯^ Av‡eM Abyf~wZ Av‡Q| _vKvUvB ¯^vfvweK|

cÖfvi GB `ytmg‡q Avgv‡`i DwPZ Zv‡K gvbwmKfv‡e mn‡hvwMZv Kiv| Zv‡K ¯^vfvweKfv‡e Zvi KvR-K‡g© wd‡i Avm‡Z nvZ evwo‡q †`qv| Avgv‡`i mvgvb¨ mnvbyf~wZ Zvi Rb¨ A‡bK eo Aby‡cÖiYv n‡Z cv‡i| Zv‡K bZzb K‡i Rxeb ïi“ Kivi Rb¨ mvnm †hvMv‡Z cv‡i|  †Kv‡bv wKQ aŸsm Kivi g‡a¨ †Kv‡bv Avb›` †bB| eis m„wói g‡a¨B Avb›`| Zv‡K wUwK‡q ivLvi g‡a¨ mwZ¨Kv‡ii gnZ¡ | ivRxe Kx K‡i‡Q Ges Ac~e© Kx e‡j‡Q †mUv eo K_v bq| cÖfv‡K Zvi wb‡Ri Ae¯’v‡b wd‡i Avm‡Z n‡e| Avgvi Ges AmsL¨ ïfvKv•¶xi c¶ †_‡K cÖfvi Rb¨ ZvB jvj †Mvjv‡ci ï‡f”Qv| cÖfv Zvi ¯^gwngvq Avgv‡`i gv‡S wd‡i Avm‡e GB cÖZ¨vkv Kwi| me †k‡l MvÜxRxi †mB g~j¨evb K_vwU g‡b Kwi‡q w`‡Z PvB, †h gvbyl ce©Z-cªgvY fyj K‡i Avevi ¶gv PvB‡Z cv‡i †mB cÖK…Z gvbyl| 

Comments

Popular posts from this blog

মিথ-পুরাণ ও বিষ্ণু দে-র কবিতা / সৈয়দ কওসর জামাল

মিথ কী ও কেন মিথ বিষয়টিকে জানা ও বোঝার জন্য বিগত শতকের মধ্যবর্তী সময় থেকে নৃতত্ত্ববিদ, সমাজবিদ, এমনকি সাহিত্য সাহিত্য সমালোচকের মধ্যে উৎসাহের অন্ত নেই। অজ¯্র গ্রন্ত এ বিষয়ে রচিত হয়েছে। বিচিত্র এসবের বিষয়, বিচিত্র এইসব গবেষকদের দৃষ্টিভঙ্গি। এই প্রেক্ষিতে মিথের কোনো  সৃনির্দিষ্ট সংজ্ঞা নির্ধারণ করা বেশ দুরুহ। কোনো পক্ষ থেকে নৃতত্বের পাঠকদের জানানো হয়েছে যে প্রাচীন ও আধুনিক সাহিত্যে তারা যে মিথের ব্যবহার দেখে থাকেন, তা আসলে মিথ-ই নয়। কেননা তাদের কোনো ধর্মীয় ও আনুষ্ঠানিক সংযোগ নেই। কেউ আবার আধুনিক লেখদের ‘মিথোম্যানিয়া’ সম্পর্কেও পাঠকদের সতর্ক করেছেন, কারণ এ হল ইতিহাস থেকে প্রতিক্রিয়াশীল পশ্চাদপসারণ। এ সব সত্ত্বেও সাহিত্য মিথের ব্যবহার সক্রিয় আর বুদ্ধিবৃত্তি বা নন্দনতত্ত্বের সঙ্গে মানিয়ে চলার ক্ষমতা মিথের আছে। বরং নৃতত্ত্ব ও মনোবিজ্ঞান মিথ সম্পর্কে আমাদের আগ্রহ আরো বাড়িয়ে দিয়েছে। মিথ সম্পর্কে ব্যাখ্যাও জটিল হয়েছে। প্রত্যেকটি শাখার গবেষকরাই তাদের নিজস্ব তত্ত্বের আলোকে মিথকে সংজ্ঞায়িত করার চেষ্টা করেছেন। এখানে আমাদের বলার কথা এই যে মানবসমাজের গোড়ায় আদিম ধর্মীয় স্তর থেকে অবচেতন  মনের আধুনিক অ

ইতিহাসের কবি, কবির ইতিহাস : জীবনানন্দ দাশ / সৈয়দ কওসর জামাল

What thou lov`st is thy true heritage! উত্তরাধিকার হিসেবে আমরা যা কিছু পাই, তার মধ্যেকার ভালোটুকু এবং ইতিহাসের প্রতি যথাযথ দৃষ্টিভঙ্গি প্রকাশের ক্ষেত্রে এজরা পাউন্ডের এই পংক্তিটি প্রবাদ হয়ে আছে। এই হেরিটেজ-এর প্রতি মমত্ব যেমন সমাজবদ্ধ মানুষের সহজাত, কবিও তেমনি এখানে খুঁজে পান তাঁর ইতিহাসচেতনার আধারটিকে। হেরিটেজ যেমন ইতিহাস হয়ে ওঠে, এই ইতিহাসও তেমনি কবিতার হেরিটেজ হয়ে যায়। ইতিহাস বিচ্ছুরিত আলো কবির মুখে পড়ে, আর কবিতাও সেই আলোর স্পর্শ পায়।     ইতিহাসে আছে আমাদের রাষ্ট্রীয় ও সমাজজীবনের এক ব্যাপক বিস্তার। এই বিস্তারের দিকে কবিকেও চোখ রাখতে হয়। তবে তা পুঙ্খানুপুঙ্খ তথ্যের জন্য নয়, ইতিহাসের ভিতরের সারসত্যটুকু ও ইতিহাসের মর্মকথাটিকে নিজস্ব দৃষ্টিভঙ্গির অলোকে খুঁজে নেওয়ার জন্য। কবির চেতনার আলোকে ইতিহাসের দুএকটি মর্মকথা বা সত্যসূত্র শুধু উদ্ভাসিত হয়ে ওঠে। একেই আমরা কবির ইতিহাসচেতনার বলি, যা বহুস্তরীয়, আর তাকে প্রকাশিত হতে দেখি কবিতায় কতো বিচিত্র ভঙ্গিতে। কাব্যপ্রক্রিয়ার এই চেতনা অতি সূক্ষ্মভাবে এক বিশেষ মাত্রা যোগ করে দেয়। অন্য সে কবিতা ইতিহাস নয় ইতিহাসের সারমর্মটুকু বুকে ধরে রাখে। ইতিহাসপাঠে

NAZRUL ISLAM MAZUMDER : THE CHOICE OF THE TIME (a biography)

NAZRUL ISLAM MAZUMDER The choice of the time “The purpose of a business is to create a customer who creates customers.” -          Shiv Shing # NASSA GROUP # 30,000 employees #EXIM Bank # 3,000 employees And so on……….. A Biography By OMAR KHALED RUMI M. Sc., MBA, LL.B     ...................................................... “Patience, persistence and perspiration make an unbeatable combination for success.”    - Napoleon Hill   ...................................................... Prlogue Like another man Nazrul Islam Mazunder is also a man. But, how he has made some stories of success. Why people consider him as a special. Why he is applaused as Philanthropic in mind, dynamic in thinking, far-sighted in vision. There must some reasons. The reason is what he wanted himself he has been now. Mazumder, a conglomerate icon, in no way, a trifle name. His success, over years, mak