Skip to main content

Fabricare receipt 01 08 2024

সবার জন্য রাজনীতি





ivRbxwZi cÖ_g cvV

1980 wKsev 1981 mv‡j wRqvDi ingvb Avgv‡`i GjvKvq wM‡qwQ‡jb| ZLb Avwg †QvÆ wkï| Zvi hvIqvi e¨vcvi wb‡q Avgv‡`i GjvKvq GKUv gRvi NUbv N‡UwQj| GjvKvUv A‡RvcvovMuv| Zvi g‡a¨B †Kv_vI Zvi Rbmfv n‡e| Zvi hvIqvi K‡qKw`b c~‡e© †nwjKÞvi †mB RvqMvUv LuyRwQj| †nwjc¨vW ˆZwii Rb¨ | evi evi AvKv‡k P°i w`‡qI Zviv eyS‡Z cviwQ‡jvbv †Kv_vq bvg‡e| Avwg eyw× K‡i GKUv jvj Kvco jvwVi mv‡_ †eu‡a AvKv‡k Zz‡j aijvg| Zviv RvqMvUv mbv³ Ki‡Z cvi‡jv| †nwjKÞvi bvg‡jv| Zviv A‡bK Lywk n‡jv| gyjZt P°i †L‡Z †L‡Z Zv‡`i R¡vjvwb dzwi‡q AvmwQ‡jv| Zviv ej‡jv, GB K_v Zviv ivóªcwZ‡K ej‡e| 

ivóªcwZ G‡jb| wekvj Rbmfv n‡jv| Avgvi wcZv GjvKvi Mb¨gvb¨ wnmv‡e mfvi mfvcwZZ¡ Ki‡jb| ivóªcwZ‡K e¨vcviUv Rvbv‡bv n‡jv| wZwb Avgv‡K WvKv‡jb| Avgvi wcZv ej‡jb, GUv‡Zv m¨vi Avgvi †QvU †Q‡j| wZwb fxlY Lywk n‡jb| gv_vq nvZ eywj‡q †`vqv Ki‡jb| AveŸv‡K XvKvq wb‡q †h‡Z PvB‡jb| GUv f`ªZvi `vIqvZ| ‡mw`b ïµevi wQ‡jv| AveŸv mweb‡q Zv‡K GjvKvq †_‡K Ry¤§vi bvgvR Av`vq Kivi Rb¨ Aby‡iva Ki‡jb| mevB Rv‡b GUv m¤¢e bq| wZwb XvKvq wd‡i Ry¤§v ci‡eb| 

wZwb we`vq wb‡jb| †nwjKÞvi XvKvi D‡Ï‡k iIqvbv n‡jv| Avgvi Rxe‡b ivRbxwZi cÖ_g cvV|

ivRbxwZi wØZxq cvV

wRqvDi ingv‡bi gviv hvIqvi Lei ï‡b Avgiv mevB A‡bK †Ku‡`wQ| ZLb ivRbxwZi wKQzB eySZvg bv| ïay GB †f‡e gvqv n‡qwQ‡jv †h gvbylUv‡K wKQzw`b Av‡MI ‡`‡LwQjvg| Gfv‡e P‡j †M‡jb nVvr K‡i| Kviv gvi‡jv, †Kb gvi‡jv, g‡bi g‡a¨ nvRv‡iv cÖkœ| Z‡e GUzKz eySjvg, hviv †g‡i‡Q Zviv nq‡Zv fv‡jv gvbyl bq| nZ¨vKvix †h-B †nvK †m KL‡bv fv‡jv gvbyl n‡Z cv‡i bv| †Kvb nZ¨vKvÛB mg_©b †hvM¨ bq| 

Aek¨ Avgvi mg_©‡b wKQz hvq Av‡mbv| Avwg Zz”Q gvbyl| mvavib RbMb| wRqvDi ingvb ‡Kgb †jvK wQj †mUv hvPvB Kiv Avgvi KvR bq| Avi †mUv hvPvB Kivi Rb¨ GB eBI bq| GB eB‡qi D‡Ïk¨ mevi Rb¨ ivRbxwZ| GB eB‡qi gva¨‡g Avwg mevB‡K GKUz GKUz ivRbxwZ †kLv‡Z PvB| gyjZt AvgRbZv †_‡K Lvm RbZv| mevi Rb¨| mvaviY Kgx© †_‡K RvZxq †bZv| †KD ev` hv‡ebv| ivRbxwZ †kLvi cÖ‡qvRb Av‡Q|

wKQy K_v

eBwU A‡MvQv‡jv| †kLv‡bvi KvR ¸wQ‡q nq bv| Avgiv hviv covB Zviv Rvwb QvÎ-QvÎx‡`i GKUv wRwbm †kLv‡Z n‡j evi ei cwo‡q wjwL‡q Zvici GKB wRwbm evi evi PP©v K‡i Zvici wkLv‡Z nq| Ae‡k‡l hLb †m †Zwi nq ZLbB cwiYZ nq GKRb cwic~Y© wk¶v_x© | cÖwµqvUv RwUj| e¨vcviUv e¨vcK| ivRbxwZ †kLv AZ mnR bq|

Avgvi mv‡_ `xN© c_ nuvU‡Z n‡e| Avgiv GB eB‡qi gva¨‡g ûUnvU †h †Kvb cÖm‡½ P‡j hv‡ev| Ny‡i Avm‡ev c„w_exi GK cÖvš— ‡_‡K Aci cÖvš—| cwiwPZ n‡ev wewfbœ ivR‰bwZK gZev`, ivR‰bwZK e¨w³Z¡, Zvi Kg© cwiwa, BwZnv‡mi NUbv cwiµgv, ivRbxwZi eû RwUj I KzwUj welq| BwZnv‡mi RwUj euvK¸‡jv †cwi‡q KL‡bv †ewi‡q Avm‡ev †Lvjv AvK‡ki wb‡P| 

ILv‡b †hgb i“k wec­‡ei K_v _vK‡e| _vK‡e divwm wec­‡ei K_v| wP‡b KwgDwb÷‡`i DÌvb, cÖ_g wek¦hy×, wØZxq wek¦hy×,Av‡gwiKvi ¯^vaxbZvi hy×| 3q wek¦hy× n‡e wK n‡ebv| n‡j K‡e n‡Z cv‡i| Kx Kvi‡Y n‡Z cv‡i| Bmjvgx ivRbxwZi mvdj¨ I e¨_©Zv| wech©q Ges Zvi KviYmg~n| eZ©gvb c„w_ex ‡Kb w`‡K hv‡”Q| BZ¨vw` nvRv‡iv welq| 

Av‡jvPbv n‡e wew¶ß| ïi“ Ki‡ev AwZ mvaviY| †kl Ki‡ev AwZ mvavib wel‡qi g‡a¨ w`‡q| Gi g‡a¨ w`‡qB AvMv‡e Av‡jvPbv| cvwÛZ¨ †`Lv‡bvi †Kvb KviY †bB| Avgiv g~jZt ivRbxwZ m‡PZb| ZvB †h welq wb‡q cÖwZw`b Pv‡qi Kv‡c So Zzwj Zv †R‡b †bIqvB fv‡jv| AÜKv‡i nvZ‡i †eov‡bvi PB‡Z GKUz †R‡b wb‡j ¶wZ wK| Zvn‡j nq‡Zv Gi Kvh©KviY †evSv mnR n‡e| Avi eyS‡Z cvi‡j gRvI †ewk|

Av‡jvPbv ïi“

Av‡jvPbvi ïi“‡ZB Zz‡j ai‡ev  nwjDW Awf‡bÎx G‡Äwjbv ‡Rvwji GKUv gš—e¨| ‡Rvwj e‡j‡Qb -
“Arab and Muslims are not terrorist. The world should unite against Israel.”
           
†Rvwj †h †Kvb ivRbxwZwe` bb GK_v Avgiv mevB Rvwb| wKš‘ Zvi GB K_vi g‡a¨I ivRbxwZi MÜ Av‡Q| †Rvwj Aek¨ GgbUv †f‡e e‡jbwb|  wKš‘ ivRbxwZwe‡`iv wVKB MÜ ïu‡K †bb|

GKUv AwZ mvaviY D`vniY †`Iqv †h‡Z cv‡i| GKUv GjvKvq Pvi fvB‡qi ivR‰bwZK Kvh©Kjvc Av‡jvPbv Kiv †h‡Z cv‡i| †hLv‡b †`Lv hvq eo fvB msm` m`m¨, †g‡Rv fvB †cŠimfv †Pqvig¨vb, †m‡Rv fvB Dc‡Rjv †Pqvig¨vb| Ges †QvU fvB GjvKv wbqš¿b K‡ib| A_©vr mivmwi gv‡V †_‡K ‡jvKvj ivRbxwZ wbqš¿b K‡ib| GUvI GKai‡b ivRbxwZ| ivRbxwZi wfZ‡i ivRbxwZ|

Comments

Popular posts from this blog

মিথ-পুরাণ ও বিষ্ণু দে-র কবিতা / সৈয়দ কওসর জামাল

মিথ কী ও কেন মিথ বিষয়টিকে জানা ও বোঝার জন্য বিগত শতকের মধ্যবর্তী সময় থেকে নৃতত্ত্ববিদ, সমাজবিদ, এমনকি সাহিত্য সাহিত্য সমালোচকের মধ্যে উৎসাহের অন্ত নেই। অজ¯্র গ্রন্ত এ বিষয়ে রচিত হয়েছে। বিচিত্র এসবের বিষয়, বিচিত্র এইসব গবেষকদের দৃষ্টিভঙ্গি। এই প্রেক্ষিতে মিথের কোনো  সৃনির্দিষ্ট সংজ্ঞা নির্ধারণ করা বেশ দুরুহ। কোনো পক্ষ থেকে নৃতত্বের পাঠকদের জানানো হয়েছে যে প্রাচীন ও আধুনিক সাহিত্যে তারা যে মিথের ব্যবহার দেখে থাকেন, তা আসলে মিথ-ই নয়। কেননা তাদের কোনো ধর্মীয় ও আনুষ্ঠানিক সংযোগ নেই। কেউ আবার আধুনিক লেখদের ‘মিথোম্যানিয়া’ সম্পর্কেও পাঠকদের সতর্ক করেছেন, কারণ এ হল ইতিহাস থেকে প্রতিক্রিয়াশীল পশ্চাদপসারণ। এ সব সত্ত্বেও সাহিত্য মিথের ব্যবহার সক্রিয় আর বুদ্ধিবৃত্তি বা নন্দনতত্ত্বের সঙ্গে মানিয়ে চলার ক্ষমতা মিথের আছে। বরং নৃতত্ত্ব ও মনোবিজ্ঞান মিথ সম্পর্কে আমাদের আগ্রহ আরো বাড়িয়ে দিয়েছে। মিথ সম্পর্কে ব্যাখ্যাও জটিল হয়েছে। প্রত্যেকটি শাখার গবেষকরাই তাদের নিজস্ব তত্ত্বের আলোকে মিথকে সংজ্ঞায়িত করার চেষ্টা করেছেন। এখানে আমাদের বলার কথা এই যে মানবসমাজের গোড়ায় আদিম ধর্মীয় স্তর থেকে অবচেতন  মনের আধুনিক অ

ইতিহাসের কবি, কবির ইতিহাস : জীবনানন্দ দাশ / সৈয়দ কওসর জামাল

What thou lov`st is thy true heritage! উত্তরাধিকার হিসেবে আমরা যা কিছু পাই, তার মধ্যেকার ভালোটুকু এবং ইতিহাসের প্রতি যথাযথ দৃষ্টিভঙ্গি প্রকাশের ক্ষেত্রে এজরা পাউন্ডের এই পংক্তিটি প্রবাদ হয়ে আছে। এই হেরিটেজ-এর প্রতি মমত্ব যেমন সমাজবদ্ধ মানুষের সহজাত, কবিও তেমনি এখানে খুঁজে পান তাঁর ইতিহাসচেতনার আধারটিকে। হেরিটেজ যেমন ইতিহাস হয়ে ওঠে, এই ইতিহাসও তেমনি কবিতার হেরিটেজ হয়ে যায়। ইতিহাস বিচ্ছুরিত আলো কবির মুখে পড়ে, আর কবিতাও সেই আলোর স্পর্শ পায়।     ইতিহাসে আছে আমাদের রাষ্ট্রীয় ও সমাজজীবনের এক ব্যাপক বিস্তার। এই বিস্তারের দিকে কবিকেও চোখ রাখতে হয়। তবে তা পুঙ্খানুপুঙ্খ তথ্যের জন্য নয়, ইতিহাসের ভিতরের সারসত্যটুকু ও ইতিহাসের মর্মকথাটিকে নিজস্ব দৃষ্টিভঙ্গির অলোকে খুঁজে নেওয়ার জন্য। কবির চেতনার আলোকে ইতিহাসের দুএকটি মর্মকথা বা সত্যসূত্র শুধু উদ্ভাসিত হয়ে ওঠে। একেই আমরা কবির ইতিহাসচেতনার বলি, যা বহুস্তরীয়, আর তাকে প্রকাশিত হতে দেখি কবিতায় কতো বিচিত্র ভঙ্গিতে। কাব্যপ্রক্রিয়ার এই চেতনা অতি সূক্ষ্মভাবে এক বিশেষ মাত্রা যোগ করে দেয়। অন্য সে কবিতা ইতিহাস নয় ইতিহাসের সারমর্মটুকু বুকে ধরে রাখে। ইতিহাসপাঠে

NAZRUL ISLAM MAZUMDER : THE CHOICE OF THE TIME (a biography)

NAZRUL ISLAM MAZUMDER The choice of the time “The purpose of a business is to create a customer who creates customers.” -          Shiv Shing # NASSA GROUP # 30,000 employees #EXIM Bank # 3,000 employees And so on……….. A Biography By OMAR KHALED RUMI M. Sc., MBA, LL.B     ...................................................... “Patience, persistence and perspiration make an unbeatable combination for success.”    - Napoleon Hill   ...................................................... Prlogue Like another man Nazrul Islam Mazunder is also a man. But, how he has made some stories of success. Why people consider him as a special. Why he is applaused as Philanthropic in mind, dynamic in thinking, far-sighted in vision. There must some reasons. The reason is what he wanted himself he has been now. Mazumder, a conglomerate icon, in no way, a trifle name. His success, over years, mak