Skip to main content

Fabricare receipt 01 08 2024

তাওহীদ এবং আমরা


মূলতঃ এক এবং অদ্বিতীয় আল্লাহ্তে বিশ্বাস করাই তাওহীদের মূলকথা। আর আমরা সকলেই এটা জানি। কিন্তু সমস্যা হচ্ছে অন্যত্র। বিশ্বাসের বাস্তবায়নে। দৈনন্দিন জীবনে আমাদের কার্যকলাপে। দারুন ধর্মভীরু একজনকেও দেখি বিকল্প কোন কিছুর দ্বারস্থ হতে। যখনই জিজ্ঞেস করা হয়, ওখানে কেন? আপনি কি এক ও অদ্বিতীয় আল্লাহ্তে বিশ্বাস করেন না। সবকিছু আল্লাহ্র হুকুমেই হয় এটা কি আপনি মানেন না। তার সাফ সাফ জবাব, আমি সব জানি। দাঁড়ান, একটু দেখিনা। জ্যোতিষী কি বলে? শুনতে তো দোষ নেই। না হয় মানলাম না। অসুবিধা কি?

অসুবিধা তো আছেই। বিশ্বাসের ঘরে ঢুকে পড়া ঘুঁনপোকা ক্রমশ: খেয়ে চলেছে ঈমানের ইমারত। নগরী জুড়ে সুরম্য অট্টালিকা। কংক্রিটের শক্ত গাঁথুনী। মজবুত। দুর্বল শুধু ঈমানটাই। আমরা সামান্য কোনো ব্যাপারেই আপোষ করতে রাজি না। রাস্তায় কারো সাথে সামান্য টোকা লাগলেই আমরা বেসামাল। তুলকালাম কান্ড বাধাতেও দ্বিধা করি না। কিন্তু ঈমানের ব্যাপারেই আমাদের যত আপোষ। কারণ আমাদের চর্ম চক্ষুতে দুনিয়াবী কাজ করতে খাঁটি ঈমানের গুরুত্বটা কোথাও ধরা পড়ছে না। যদি বলা হতো যে, খাঁটি ঈমানদার হলে রেসন পওয়া যাবে, দোকানে ব্যবসা-বাণিজ্য ভাল হবে, তাহলে আমরা প্রতিযোগিতায় নেমে যেতাম। অথচ আল্লাহ্ এমনটাই ওয়াদা করেছেন। প্রতিটি মুমিনের দায়িত্ব তাঁর হাতেই। আমাদের কাছে আল্লাহ্র ওয়াদার চাইতে মানুষের ওয়াদাই বড় হয়ে গেছে। দুনিয়াবী স্বার্থ হাসিলের জন্য আমরা আজ এতটাই মরিয়া।

তাওহীদের এই সংকট নতুন কিছু নয়। এই সংকট প্রথম দেখা দিয়েছিল ইবলিশের ক্ষেত্রে। ইবলিশ আল্লাহ্র আদেশ না মেনে গোমরাহীর গোলামী করেছিল। ফলশ্র“তিতে সে অভিশপ্ত হয়ে গেল। এমন পরিণতি আমরা কেউই চাই না। অথচ প্রতিনিয়তই নির্দ্বিধায় আল্লাহ্র হুকুম অমান্য করছি। আল্লাহ্র অসীম রহমতের কারণে আমরা ধ্বংসের হাত থেকে বেঁচে যাচ্ছি। তবে আল্লাহ যখন চুড়ান্তভাবে পাকড়াও করবেন তখন আর কোন পথ থাকবে না।

দুনিয়াবী প্রতিটি কাজে আমরা ভীষণ যতœবান। আমাদের যত জোড়াতালি আল্লাহ্র হুকুম মানার ক্ষেত্রেই। কারণ এর কোন প্রত্যক্ষ ফল আমরা অবলোকন করছি না। কিন্তু অবশ্যই এর পরিণতি আসবে। এর সম্বন্ধে সজাগ থাকাই ঈমান। আর এরই মূল্যায়ণ করা হবে কাল কঠিন কেয়ামতের দিনে।

Comments

Popular posts from this blog

মিথ-পুরাণ ও বিষ্ণু দে-র কবিতা / সৈয়দ কওসর জামাল

মিথ কী ও কেন মিথ বিষয়টিকে জানা ও বোঝার জন্য বিগত শতকের মধ্যবর্তী সময় থেকে নৃতত্ত্ববিদ, সমাজবিদ, এমনকি সাহিত্য সাহিত্য সমালোচকের মধ্যে উৎসাহের অন্ত নেই। অজ¯্র গ্রন্ত এ বিষয়ে রচিত হয়েছে। বিচিত্র এসবের বিষয়, বিচিত্র এইসব গবেষকদের দৃষ্টিভঙ্গি। এই প্রেক্ষিতে মিথের কোনো  সৃনির্দিষ্ট সংজ্ঞা নির্ধারণ করা বেশ দুরুহ। কোনো পক্ষ থেকে নৃতত্বের পাঠকদের জানানো হয়েছে যে প্রাচীন ও আধুনিক সাহিত্যে তারা যে মিথের ব্যবহার দেখে থাকেন, তা আসলে মিথ-ই নয়। কেননা তাদের কোনো ধর্মীয় ও আনুষ্ঠানিক সংযোগ নেই। কেউ আবার আধুনিক লেখদের ‘মিথোম্যানিয়া’ সম্পর্কেও পাঠকদের সতর্ক করেছেন, কারণ এ হল ইতিহাস থেকে প্রতিক্রিয়াশীল পশ্চাদপসারণ। এ সব সত্ত্বেও সাহিত্য মিথের ব্যবহার সক্রিয় আর বুদ্ধিবৃত্তি বা নন্দনতত্ত্বের সঙ্গে মানিয়ে চলার ক্ষমতা মিথের আছে। বরং নৃতত্ত্ব ও মনোবিজ্ঞান মিথ সম্পর্কে আমাদের আগ্রহ আরো বাড়িয়ে দিয়েছে। মিথ সম্পর্কে ব্যাখ্যাও জটিল হয়েছে। প্রত্যেকটি শাখার গবেষকরাই তাদের নিজস্ব তত্ত্বের আলোকে মিথকে সংজ্ঞায়িত করার চেষ্টা করেছেন। এখানে আমাদের বলার কথা এই যে মানবসমাজের গোড়ায় আদিম ধর্মীয় স্তর থেকে অবচেতন  মনের আধুনিক অ

ইতিহাসের কবি, কবির ইতিহাস : জীবনানন্দ দাশ / সৈয়দ কওসর জামাল

What thou lov`st is thy true heritage! উত্তরাধিকার হিসেবে আমরা যা কিছু পাই, তার মধ্যেকার ভালোটুকু এবং ইতিহাসের প্রতি যথাযথ দৃষ্টিভঙ্গি প্রকাশের ক্ষেত্রে এজরা পাউন্ডের এই পংক্তিটি প্রবাদ হয়ে আছে। এই হেরিটেজ-এর প্রতি মমত্ব যেমন সমাজবদ্ধ মানুষের সহজাত, কবিও তেমনি এখানে খুঁজে পান তাঁর ইতিহাসচেতনার আধারটিকে। হেরিটেজ যেমন ইতিহাস হয়ে ওঠে, এই ইতিহাসও তেমনি কবিতার হেরিটেজ হয়ে যায়। ইতিহাস বিচ্ছুরিত আলো কবির মুখে পড়ে, আর কবিতাও সেই আলোর স্পর্শ পায়।     ইতিহাসে আছে আমাদের রাষ্ট্রীয় ও সমাজজীবনের এক ব্যাপক বিস্তার। এই বিস্তারের দিকে কবিকেও চোখ রাখতে হয়। তবে তা পুঙ্খানুপুঙ্খ তথ্যের জন্য নয়, ইতিহাসের ভিতরের সারসত্যটুকু ও ইতিহাসের মর্মকথাটিকে নিজস্ব দৃষ্টিভঙ্গির অলোকে খুঁজে নেওয়ার জন্য। কবির চেতনার আলোকে ইতিহাসের দুএকটি মর্মকথা বা সত্যসূত্র শুধু উদ্ভাসিত হয়ে ওঠে। একেই আমরা কবির ইতিহাসচেতনার বলি, যা বহুস্তরীয়, আর তাকে প্রকাশিত হতে দেখি কবিতায় কতো বিচিত্র ভঙ্গিতে। কাব্যপ্রক্রিয়ার এই চেতনা অতি সূক্ষ্মভাবে এক বিশেষ মাত্রা যোগ করে দেয়। অন্য সে কবিতা ইতিহাস নয় ইতিহাসের সারমর্মটুকু বুকে ধরে রাখে। ইতিহাসপাঠে

NAZRUL ISLAM MAZUMDER : THE CHOICE OF THE TIME (a biography)

NAZRUL ISLAM MAZUMDER The choice of the time “The purpose of a business is to create a customer who creates customers.” -          Shiv Shing # NASSA GROUP # 30,000 employees #EXIM Bank # 3,000 employees And so on……….. A Biography By OMAR KHALED RUMI M. Sc., MBA, LL.B     ...................................................... “Patience, persistence and perspiration make an unbeatable combination for success.”    - Napoleon Hill   ...................................................... Prlogue Like another man Nazrul Islam Mazunder is also a man. But, how he has made some stories of success. Why people consider him as a special. Why he is applaused as Philanthropic in mind, dynamic in thinking, far-sighted in vision. There must some reasons. The reason is what he wanted himself he has been now. Mazumder, a conglomerate icon, in no way, a trifle name. His success, over years, mak