Skip to main content

Setara bibi under the lamp post - Literature - observerbd.com

Setara bibi under the lamp post - Literature - observerbd.com : The glittering city aroundLife is rich with red, blue light of neonWide sky over the headPieces of moonlight, scatteredAnd in that splashed pieces of meteorThose are taken by the scientists of NASASo height the civilization reachesThis city is the flow of happiness nowSome men like us pass the wayWith frustration

এই শহরে তোমার কখনো কোন প্রেম হয়নি


ভালোবাসা কেমন করে হবে!  আমি ছুটছি
টর্নেডোর পিছনে। টর্নেডো অনুষরন করে ধোয়া।।
সেঁজুতি এসে বলল- তোমার একটা সুখের খবর আছে।
আমি বললাম- তাই নাকি! সুখের খবর! তাও
আবার আমার। আর মানুষ পেলে না।
কেন! তোমার বুঝি কোন সুখের খবর থাকতে নাই।
না। কখনো এমন হয় নি। অন্তত: বিগত ২৬ বছরে।
২৬ বছর কেন! সংখ্যাটা ২৬ কেন!
আমি ১৯৯০ তে ঢাকায় আসি। আর এখন ২০১৫। ২৬ বছর ই তো, এই শহরে। এ দীর্ঘ সময় আমি শুধুই পরাজিত।
এমনটা ভাবা ঠিক নয়। এই আমার সাথে তোমার পরিচয়। এত বড়লোকের একটা সুন্দরী মেয়ে। এটা কি একটা ছোট খাটো বিজয় নয়।
কিন্তু সম্পর্কের মধ্যে আমি কখনো কোন প্রীতিলতার ছায়া দেখি না। এটা আমার স্বভাব নয়। আমি যা চাই, তা আমি আর্জন করতে চাই
তাহলে তো তুমি তোমার বিপক্ষে বললে।
সেটা কেমন?
নয়তো কি! যারা সংগ্রামী  তারা কখনও  রিহফ ভঁষষ এ বিশ্বাস করে না। তুমি যে বিজয়ের কথা বলছ তার মধ্যে প্রাপ্তির একটা প্রচন্ড ঈঙ্গিত আছে। এটা তোমার চিন্তা ধারার সাথে যায় না।
সামান্য অভিমান বলতে পারো। আমি আসলে প্রাপ্তির কথা বলছি না। সামান্য ফেবার আারকি? সবাই যা না চাইতেও পায়।
অন্যদের সর্ম্পকে তুমি কতটুকুই বা জানো।
হতে পারে। অসম্ভব কিছু না। আমি আর কতটুকুই বা জানি।
আসলে তোমারও অনেক বিষয় ছিলো। তুমি সেগুলোকে কখনো বড় করে দেখোনি। পার্থক্য এইটুকু যা।
মন্দ বলোনি। আসলে তোমার সাথে পরিচয়ের আগে আমি অনেক কিছুকেই তোমার মতো করে ভেবে দেখিনি।
এখও তুমি আমার মতো করে ভাবো না। এটা সম্ভব নয়। আমি প্রত্যেককে নিজের মতো করে ভাবি। আমি শুধু তোমাকে কিছুটা প্রভাবিত করার চেষ্টা করছি মাত্র। এটা সাময়িক।  রৈাদ্রের উত্তাপে ক্ষণিকের জন্য উত্তপ্ত হওয়া মাত্র। সরে গেলেই স্বাভাবিক। ঠিক আগের মতোই।
তুমি মন্দ বলোনি। তুমি সরে গেলেই আমার হতাশা গুলো আমাকে ঘিরে ধরে। মনে হয় আমিই জগতের সবচেয়ে নি:ষ্ঠুর মানুষ। আমি আসলে আমার মতোই।
এটাই স্বাভাবিক। আমি চাইলেও আমার স্টাম্প তোমার উপর বসাতে পারব না। প্রত্যেকটি  মানুষের একটা নিজেস্ব ব্যাকারন থাকে। তুমিও এর বাইরের কিছু নও। কাউকে বদলানো যায় না, আমি এখন চলে যাবো। আমার কিছু কাজ আছে।
আমি কি তোমার সাথে আসবো? আমার কাজগুলো আমাকে আমার মতো করে করতে দাও। তোমাকে আমি অন্য সময়ে ডাকবো।
আচ্ছা। ঠিক আছে।
হটাৎ করে ফোন বেজে ওঠে। ফোনের আওয়াজ বরাবরই আমার কাছে বিরক্তিকর।

Comments

Popular posts from this blog

মিথ-পুরাণ ও বিষ্ণু দে-র কবিতা / সৈয়দ কওসর জামাল

মিথ কী ও কেন মিথ বিষয়টিকে জানা ও বোঝার জন্য বিগত শতকের মধ্যবর্তী সময় থেকে নৃতত্ত্ববিদ, সমাজবিদ, এমনকি সাহিত্য সাহিত্য সমালোচকের মধ্যে উৎসাহের অন্ত নেই। অজ¯্র গ্রন্ত এ বিষয়ে রচিত হয়েছে। বিচিত্র এসবের বিষয়, বিচিত্র এইসব গবেষকদের দৃষ্টিভঙ্গি। এই প্রেক্ষিতে মিথের কোনো  সৃনির্দিষ্ট সংজ্ঞা নির্ধারণ করা বেশ দুরুহ। কোনো পক্ষ থেকে নৃতত্বের পাঠকদের জানানো হয়েছে যে প্রাচীন ও আধুনিক সাহিত্যে তারা যে মিথের ব্যবহার দেখে থাকেন, তা আসলে মিথ-ই নয়। কেননা তাদের কোনো ধর্মীয় ও আনুষ্ঠানিক সংযোগ নেই। কেউ আবার আধুনিক লেখদের ‘মিথোম্যানিয়া’ সম্পর্কেও পাঠকদের সতর্ক করেছেন, কারণ এ হল ইতিহাস থেকে প্রতিক্রিয়াশীল পশ্চাদপসারণ। এ সব সত্ত্বেও সাহিত্য মিথের ব্যবহার সক্রিয় আর বুদ্ধিবৃত্তি বা নন্দনতত্ত্বের সঙ্গে মানিয়ে চলার ক্ষমতা মিথের আছে। বরং নৃতত্ত্ব ও মনোবিজ্ঞান মিথ সম্পর্কে আমাদের আগ্রহ আরো বাড়িয়ে দিয়েছে। মিথ সম্পর্কে ব্যাখ্যাও জটিল হয়েছে। প্রত্যেকটি শাখার গবেষকরাই তাদের নিজস্ব তত্ত্বের আলোকে মিথকে সংজ্ঞায়িত করার চেষ্টা করেছেন। এখানে আমাদের বলার কথা এই যে মানবসমাজের গোড়ায় আদিম ধর্মীয় স্তর থেকে অবচেতন  মনের আধুনিক অ

UCPDC - 600 Bangla

ইউসিপিডিসি-৬০০ ধারা-১ঃ ইউসিপিডিসি-এর প্রয়োগঃ ইউসিপিডিসি এর ২০০৭ সালের সংশোধনী আইসিসি পাবলিকেশন ৬০০ এর বিধি বা ধারাসমূহ (স্ট্যাণ্ড বাই লেটার অব ক্রেডিট সহ) সকল এলসিতে প্রয়োগ হবে। এলসিতে নির্দিষ্ট কোন স্থানে উল্লেখ না করলে তা সকল পক্ষের উপরই কার্যকর হবে। ধারা-২ঃ সংজ্ঞা ঃ অন্য কোন অর্থে ব্যবহার না করলে এই বিধিতে এ্যাডাভাইজিং ব্যাংক বলতে সেই ব্যাংককে বোঝাবে যে ইস্যুইং ব্যাংক এর অনুরোধে ঋণপত্র সুবিধা প্রদান করে। গ্রাহক বলতে সেই পক্ষকে বোঝাবে যার অনুরোধে ঋণ সুবিধা প্রদান করা হয়। ব্যাংকিং কর্ম দিবস বলতে সেই দিনকেই বুঝাবে যেদিন ব্যাংক একটি নির্দিষ্ট স্থানে উক্ত বিধি অনুযায়ী নিয়মিতভাবে তার প্রত্যাহিক কর্মকাণ্ড পরিচালনা করে। বেনিফিসিয়ারী বলতে সেই পক্ষকে বুঝাবে যার পক্ষে ঋণ সুবিধা প্রদান করা হয়েছে। কমপ্লাইং প্রেজেণ্টেশন বলতে সেই প্রেজেণ্টেশনকে বুঝাবে যা ঋণের সকল শর্তানুযায়ী করা হয়েছে এবং আন্তর্জাতিক আদর্শ ব্যাংকিং চর্চার আওতাধীন। কনফার্মেশন বলতে কনফার্মিং ব্যাংক এর পাশাপাশি ইস্যুইং ব্যাংক কর্তৃক সুনির্দিষ্টভাবে একটি কমপ্লাইং প্রেজেণ্টেশনকে অনুমোদন ঝুঝায়। কনফার্মিং ব্যাংক বলতে সেই ব্যাংককে ঝুঝা

ইতিহাসের কবি, কবির ইতিহাস : জীবনানন্দ দাশ / সৈয়দ কওসর জামাল

What thou lov`st is thy true heritage! উত্তরাধিকার হিসেবে আমরা যা কিছু পাই, তার মধ্যেকার ভালোটুকু এবং ইতিহাসের প্রতি যথাযথ দৃষ্টিভঙ্গি প্রকাশের ক্ষেত্রে এজরা পাউন্ডের এই পংক্তিটি প্রবাদ হয়ে আছে। এই হেরিটেজ-এর প্রতি মমত্ব যেমন সমাজবদ্ধ মানুষের সহজাত, কবিও তেমনি এখানে খুঁজে পান তাঁর ইতিহাসচেতনার আধারটিকে। হেরিটেজ যেমন ইতিহাস হয়ে ওঠে, এই ইতিহাসও তেমনি কবিতার হেরিটেজ হয়ে যায়। ইতিহাস বিচ্ছুরিত আলো কবির মুখে পড়ে, আর কবিতাও সেই আলোর স্পর্শ পায়।     ইতিহাসে আছে আমাদের রাষ্ট্রীয় ও সমাজজীবনের এক ব্যাপক বিস্তার। এই বিস্তারের দিকে কবিকেও চোখ রাখতে হয়। তবে তা পুঙ্খানুপুঙ্খ তথ্যের জন্য নয়, ইতিহাসের ভিতরের সারসত্যটুকু ও ইতিহাসের মর্মকথাটিকে নিজস্ব দৃষ্টিভঙ্গির অলোকে খুঁজে নেওয়ার জন্য। কবির চেতনার আলোকে ইতিহাসের দুএকটি মর্মকথা বা সত্যসূত্র শুধু উদ্ভাসিত হয়ে ওঠে। একেই আমরা কবির ইতিহাসচেতনার বলি, যা বহুস্তরীয়, আর তাকে প্রকাশিত হতে দেখি কবিতায় কতো বিচিত্র ভঙ্গিতে। কাব্যপ্রক্রিয়ার এই চেতনা অতি সূক্ষ্মভাবে এক বিশেষ মাত্রা যোগ করে দেয়। অন্য সে কবিতা ইতিহাস নয় ইতিহাসের সারমর্মটুকু বুকে ধরে রাখে। ইতিহাসপাঠে